Muharram 2021 India Date: When is Muharram? History, Significance, Observance and Importance

Muharram 2021 Date in India: মহররম কখন? এর গুরুত্ব ও ইতিহাস কি। সবকিছু জানো

Muharram 2021: What are its importance and history. You know everything


Muharram 2021 India Date: ইসলামিক ক্যালেন্ডার অনুসারে বছরের প্রথম মাস মহররম। এটি ‘আঠার মাস’ হিসেবেও বিবেচিত হয়। যদি আমরা ইংরেজি ক্যালেন্ডারের দিকে তাকাই, এই বছর ইসলামী মহররম মাস 11 আগস্ট থেকে শুরু হয়েছে। আশুরা মহররমের দশম দিন এবং এই দিনে মহররম পালিত হয়। চলতি বছর ২০ আগস্ট আশুরা হওয়ায় মহররম হবে ২০ আগস্ট।

Muharram 2021 India Date: কেন মহররম পালিত হয়?

ইসলামী বিশ্বাস অনুযায়ী, হযরত ইমাম হুসাইন, নবী-ই-ইসলাম হযরত মুহম্মদের নাতি, মহররম মাসে কারবালার যুদ্ধে (80০ খ্রিস্টাব্দ) পরিবার ও বন্ধুদের সাথে শহীদ হন। কারবালার এই যুদ্ধ হযরত ইমাম হুসাইন এবং সম্রাট ইয়াজিদের সেনাবাহিনীর মধ্যে সংঘটিত হয়েছিল। ইসলামী বিশ্বাসে, মহররম মাসের দশম দিনে হযরত ইমাম হুসাইন ইসলাম রক্ষার জন্য নিজের জীবন উৎসর্গ করেছিলেন। একে আশুরাও বলা হয়। এজন্যই মহররমের দশম দিনটিকে খুব বিশেষ বলে মনে করা হয়।

Read More: Lakshmi Bhander application Form: Directly apply ‘Lakshmi Bhander’ form online

Where is the tomb of Hazrat Imam Hussain?

হযরত ইমাম হুসাইনের সমাধি ইরাকের কারবালার একই স্থানে যেখানে ইমাম হুসাইন এবং ইয়াজিদের যুদ্ধ সংঘটিত হয়েছিল। এই জায়গাটি ইরাকের রাজধানী বাগদাদ থেকে 120 কিলোমিটার দূরে অনুমান করা হয়। এটি মুসলমানদের অন্যতম সম্মানিত স্থান হিসাবে বিবেচিত হয়। মহরম মাসে মুসলমানরা হযরত হুসাইনের এই শাহাদাতকে স্মরণ করে।

Read More: Pradhan Mantri Awas Yojana 2021: Direct link to apply for PM Awas Yojana scheme | Official Website

জানা যায়, এই দিনে মুসলমানরা ইমামবাড়ায় গিয়ে তাদের শোক উদযাপন করে এবং তাজিয়া বের করে। ভারতের অনেক শহরে মুসলমানরা মহররমের শোক পালন করে। যদিও লখনউ তার প্রধান কেন্দ্র। এখানকার নবাবরা শহরের বিখ্যাত ইমামবাড়াসমূহ নির্মাণ করেছিলেন।

আসুন আমরা আপনাকে বলি যে সারা দেশে করোনা সংক্রমণের সম্ভাব্য তৃতীয় তরঙ্গের পরিপ্রেক্ষিতে, এই বছর বিভিন্ন রাজ্য সরকার মহররম সম্পর্কিত জনসাধারণের কর্মসূচি সীমিত করার আবেদন করেছে।

Yours Smart Update24 Team
Yours Smart Update24 Teamhttps://sdsmartupdate24.in
বাংলায় বিজ্ঞান ও প্রযুক্তি চর্চাকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে Smart Update24।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Latest Articles