Life on Mars 2021: মঙ্গল গ্রহে জীবনের আশা, নাসার বিজ্ঞানীরা পাথরে লবণ খুঁজে পেয়েছেন

Life on Mars 2021: মঙ্গল গ্রহে জীবনের আশা, নাসার বিজ্ঞানীরা পাথরে লবণ খুঁজে পেয়েছেন

Life expectancy on Mars, NASA scientists have found salt in rocks


Life on Mars 2021: আমেরিকার মহাকাশ সংস্থা নাসা সম্প্রতি মঙ্গল গ্রহ থেকে পাথুরে নমুনা সংগ্রহ করেছে। শুক্রবার মহাকাশ সংস্থা জানিয়েছে, রোভারটি কিছু নমুনা পেয়েছে। নাসার মতে, এই নমুনাগুলি ইঙ্গিত দেয় যে একটা সময় ছিল যখন জিজেরো ক্র্যাটারে জীবনের উপযোগী পরিবেশ ছিল।

Samples from Jijero Crater:

মহাকাশ সংস্থা জানিয়েছে যে এই মূল নমুনাটি আগ্নেয়গিরি থেকে বের হওয়া লাভা দিয়ে তৈরি একটি শিলাকে নির্দেশ করে। এটি বেসালটিক, যেখানে সিলিকা কম কিন্তু আয়রন এবং ম্যাগনেসিয়াম বেশি। নাসা জেসেরো ক্র্যাটারকে তার মিশনের জন্য বেছে নিয়েছে কারণ, গবেষণায় প্রকাশ করা হয়েছে যে এখানে জল ছিল। এখন নতুন নমুনার মাধ্যমে, এটি জানতে সাহায্য করতে পারে যে এই প্রাচীন হ্রদটি কখন গঠিত হয়েছিল এবং কখন এটি অদৃশ্য হয়ে গিয়েছিল।

Read More: Ganesh Chaturthi 2021 Celebrate: Date, Time, and all important information

Life on Mars 2021:

বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে এটি এখানে জীবনের আশাও বাড়ায়। রোভারের জন্য নেওয়া নমুনা এবং যে পাথরগুলো থেকে আগে নমুনা নেওয়া হয়েছিল, উভয়ের দিকে তাকিয়ে বিজ্ঞানীরা অনুমান করছেন যে ভূগর্ভস্থ জল এখানে দীর্ঘকাল ধরে থাকতে পারে।

মিশনের প্রোগ্রাম বিজ্ঞানী মিচ শাল্ট বলেন, এই নমুনার মাধ্যমে শিলায় উপস্থিত খনিজগুলির ক্রম এবং তাদের গঠনের সময় পরিবেশগত অবস্থা নির্ণয় করা যায়।

Read More: International Literacy Day 2021: আজ ‘বিশ্ব সাক্ষরতা দিবস’, এই দিনের গুরুত্ব এবং ইতিহাস জানুন

Life on Mars 2021: Salt in rock samples:

বিজ্ঞানীদের দলের মতে, পাথরের নমুনায় এই ধরনের লবণ পাওয়া গেছে যা হয়তো ভূগর্ভস্থ জল আসল খনিজ পদার্থ পরিবর্তন করলে তৈরি হয়েছিল। এটা সম্ভব যে জল বাষ্প হয়ে যাওয়ার পরে, লবণ পিছনে রেখে দেওয়া হয়। নাসা জানিয়েছে যে লবণের মধ্যেও পানি থাকতে পারে। এগুলি ‘টাইম ক্যাপসুল’ হিসাবেও ব্যবহার করা যেতে পারে। এর সাহায্যে মঙ্গলের জলবায়ু এবং এখানে প্রাণের সম্ভাবনা নির্ণয় করা যায়।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান ।

Let us know in the comments below how you feel about our writing and if you have any questions.   Please Subscribe & Joint Our  WhatsApp group link-: Click Hare

Smart Update24https://sdsmartupdate24.in
বাংলায় বিজ্ঞান ও প্রযুক্তি চর্চাকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে Smart Update24।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Latest Articles