IT’s new invention to avoid Covid-19 new mask | which is able to resist the virus.

0

IT-Mandi discovered Face-Mask Covid19-virus  filtering self cleaning anti bacterial material PPE.



American Chemical Society- Applied Materials & Interfaces”-Journal এ প্রকাশিত হয়েছে এই গবেষণা | অতিমারিকে রুখতে আশা দেখাচ্ছেন IIT Mandi-র Scientist অমিত জায়সওয়ালের নেতৃত্বে সৌনক রায়, প্রবীণ কুমার এবং অনিতা সরকারের নিরন্তর পরিশ্রম। 


কী কী উপাদান দিয়ে তৈরি এই Mask ? এটা কীভাবে কাজ করে?

Molybdenum Disulphide (MoS2), এই বিশেষ উপাদান দিয়ে একটি চুলের থেকেও কয়েক গুণ পাতলা একটি Layer তৈরি করা হয়েছে। যা Mask-র উপরে লাগিয়ে দিচ্ছেন Scientist-রা।এই উপাদানটিরই Antibacterial & Antiviral  গুণ রয়েছে। 100 থেকে 200 Nanometer-র কোনও Virus or Bacteria এই Layer-র উপর চলে এলে নিমেষে তাকে মেরে ফেলে | Covid-19 Virus-টি 120 Nanometer-র। তাই এই Layer-র সংস্পর্শে এলে Covid-19 Virus ও মারা যায়।


Scientist-রা জানিয়েছেন, Molybdenum Disulphide (MoS2)-র ওই Layer জীবাণু নাশে দু’রকম ভাবে কাজ করে। Layer এর উপরিতল অত্যন্ত ধারালো। Electron Microscope-র তলায় দেখলে মনে হবে ঠিক যেন অনেকগুলি ছুড়ি পর পর রাখা রয়েছে।Covid-19-কে মেরে ফেলার জন্য ব্যবহার করা যেতে পারে এই Mask |আবার সহজেই শুধুমাত্র রোদে ফেলে রেখে জীবাণুমুক্তও করে ফেলা যায়।


এই উপাদানের আরও একটি বিশেষত্ব হল, 60 Times সাবান জলে ধোওয়ার পরও একই ভাবে জীবাণু ধ্বংস করতে পারছে এই Layer এ তৈরি Mask। Mask এর দাম আকাশছোঁয়া হবে না বলেও আশ্বাস দিয়েছেন ওই Scientist-রা। যদিও তারা এখনো কোনো সংস্থাকারীর সাথে কথা বলেননি | কারণ তারা আরো কিছুদিন গবেষণা চালাতে চান | 


আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here