International Lefthanders Day | Why we Celebrate this day ? History, Significance and Interesting Facts

International Left Handers Day Significance 2021: বামপন্থী হওয়ার ক্ষেত্রে বিশেষ কি, মস্তিষ্কের সাথে কি কোন সংযোগ আছে?

International Lefthanders Day Significance: পৃথিবীর অধিকাংশ মানুষ তাদের ডান হাত ব্যবহার করে, অর্থাৎ তাদের ডান হাত বাম হাতের চেয়ে শক্তিশালী। একই সময়ে, অনেক লোক আছে যাদের সাথে বিপরীত সত্য। তারা প্রধানত তাদের বাম হাত ব্যবহার করে।

যাইহোক, এই ধরনের মানুষ খুব কম, তাই প্রতি বছর 13 আগস্ট বিশ্বব্যাপী আন্তর্জাতিক বাম হাতের দিন পালিত হয়। এই দিনটি 1976 সালে ডিন আর ক্যাম্পবেল শুরু করেছিলেন।

বামপন্থী হওয়ার বৈশিষ্ট্যগুলি এই দিনে উদযাপিত হয়। বাম হাত দিয়ে কাজ করার সুবিধা এবং অসুবিধা সম্পর্কে কথা বলা হয়েছে, এবং মানুষকে এটি সম্পর্কে সচেতন করা হয়েছে। বিশেষ করে ভারতের মতো দেশে যেখানে বাম হাতের ব্যবহার এখনও অনেক জায়গায় ভুল বলে বিবেচিত হয়।

Read More: ‘Utsashree ‘ Online Portal: শিক্ষকদের জন্য নয়া প্রকল্প চালু করল রাজ্য সরকার ‘উত্সশ্রী’ |

 

International Lefthanders Day Significance 2021; Why are some people left?

ভ্রূণের বিকাশ – কিছু গবেষক বিশ্বাস করেন যে পরিবেশগত প্রভাবগুলি জেনেটিক্সের চেয়ে বেশি প্রভাব ফেলে। তারা বলে যে গর্ভের পরিবেশগত কারণগুলি (হরমোনের সংস্পর্শ সহ) শিশুর ডান বা বাম হাত শক্তিশালী হবে কিনা তা প্রভাবিত করতে পারে। পৃথিবীর মাত্র 7-10% মানুষ বামপন্থী.

Read More: HSC Assignment Pattern 2022: এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট মূল্যায়ন প্রক্রিয়া

একটি গবেষণা অনুসারে, সারা বিশ্বে মাত্র 7-10% মানুষ বাম হাত ব্যবহার করে। খুব কম লোকই এটা জানে কিন্তু এই পৃথিবীতে বাম হাতি হওয়া সহজ নয়। তাদের অনেক ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়।

বেশিরভাগ মেশিনের মতো, কম্পিউটার মাউস, কীবোর্ডের মতো জিনিসগুলি ডান হাত দিয়ে ব্যবহারের জন্য তৈরি করা হয়। এমন পরিস্থিতিতে, যারা বামপন্থী তাদের জন্য এটি ব্যবহার করা কঠিন হয়ে পড়ে।

What is so special about being leftist?

ছেলেরা মেয়েদের তুলনায় বেশি বাম হাতে, যার জন্য টেস্টোস্টেরন হরমোন দায়ী। এমনকি কিছু বিশেষজ্ঞ অল্প বয়সে মস্তিষ্কের একটি ছোট আঘাতকে এর জন্য দায়ী মনে করেন। গবেষণায় দেখা গেছে যে বাম হাতের লোকদের আলসার এবং আর্থ্রাইটিস হওয়ার ঝুঁকি কম হতে পারে।

তারা স্ট্রোক থেকে আরও দ্রুত পুনরুদ্ধার করতে পারে। আমেরিকান জার্নাল অফ সাইকোলজিতে একটি পুরানো নিবন্ধ প্রস্তাব করে যে বাম হাতের লোকেরা ডান হাতের চেয়ে ভিন্ন চিন্তাভাবনা, বিশেষত সৃজনশীল চিন্তায় আরও ভাল হতে পারে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles