Diabetes Symptom Alert: এই সমস্যা মুখে আসছে, ডায়াবেটিসের লক্ষণ হতে পারে |

Diabetes Alert: মুখে এ ধরনের পরিবর্তন উপেক্ষা করবেন না, এটি ডায়াবেটিসের লক্ষণ হতে পারে

Do not ignore these changes in the face, it can be a symptom of diabetes


Diabetes Symptom Alert: আজকাল ডায়াবেটিসের ঝুঁকি অনেক বেড়ে গেছে। শরীরে রক্তে শর্করার পরিমাণ বেশি থাকার কারণেও ডায়াবেটিস হয়। এগুলোও দুই ধরনের। একটি হল টাইপ 1, যেখানে একজন ব্যক্তির জেনেটিক্যালি ডায়াবেটিসের রোগ রয়েছে। এবং দ্বিতীয়টি হল টাইপ ২। এটি চর্বি, উচ্চ রক্তচাপ, কম ঘুম, বেশি নেশা এবং জীবনযাপনের সঠিক জিনিসগুলি অন্তর্ভুক্ত না করার কারণে হয়। যদি সময়মতো মনোযোগ না দেওয়া হয়, তবে এটি শরীরের অন্যান্য অঙ্গগুলির জন্যও ঝুঁকিতে পরিণত হয়। তাহলে আসুন প্রথমে আপনাকে বলি কিভাবে এই রোগটি সনাক্ত করা হয়।

Read More: Rajasthan PTET Result Check 2021: Direct link, merit list download, the official website

Diabetes Symptom Alert; Type 1 & Type 2  Diabetes:

টাইপ 1 এবং টাইপ 2 ডায়াবেটিসের সাধারণ এবং প্রাথমিক লক্ষণগুলির মধ্যে একটি হল গলা শুকনো। এতে রোগীর মুখ অতিরিক্ত শুকিয়ে যেতে থাকে এবং তার তৃষ্ণাও বেড়ে যায়। পরিস্থিতি এমন হয়ে যায় যে সে একসাথে গলা পর্যন্ত সমস্ত জল পান করে।

অন্যদিকে, দ্বিতীয় লক্ষণ হল ঘন ঘন শুকনো মুখ। ডায়াবেটিসের কারণে মানুষের জিহ্বা বা মুখে জ্বালাপোড়ার মতো সমস্যা হতে পারে। কিছু লোক জিহ্বায় অসাড়তার সাথে মুখে চুলকানিও অনুভব করতে পারে। আপনিও যদি এই ধরনের সমস্যার সম্মুখীন হন, তাহলে সাবধান। এটি ডায়াবেটিসের লক্ষণ হতে পারে। এমন পরিস্থিতিতে অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন অন্যথায় আপনাকে পরে অনুতাপ করতে হবে।

ডায়াবেটিস অবস্থায় রোগ প্রতিরোধ ক্ষমতা খুব ধীরে ধীরে কাজ শুরু করে। এ ছাড়া, উচ্চ রক্তে শর্করার মাত্রা চিকিত্সার প্রক্রিয়াকেও প্রভাবিত করে। যদি আপনার মুখের আলসার বা ক্ষত সারাতে খুব বেশি সময় নেয়। সুতরাং এটি ডায়াবেটিসের লক্ষণও হতে পারে। এই অবস্থায়, রোগটি অবিলম্বে চিকিত্সা করা খুবই গুরুত্বপূর্ণ। তাই যত তাড়াতাড়ি সম্ভব এটি চেক-আপ করুন।

ডায়াবেটিক রোগীদের ক্ষেত্রে মাড়ির রোগের কারণে দাঁত নষ্ট হওয়ার সমস্যা বেড়ে যায়। মাড়ির চারপাশে দাঁতের ফাঁক আসতে শুরু করে। যার কারণে আশেপাশের গ্রিপ আলগা হতে শুরু করে এবং দাঁত ক্ষতিগ্রস্ত হয়। অনেক গবেষণায় দেখা গেছে যে অন্যান্য রোগের সাথে ভ্রমণকারী মানুষের তুলনায়, ডায়াবেটিস রোগীদের দাঁত বেশি ভাঙতে শুরু করে। যারা বয়স্ক বা যারা মৌখিক স্বাস্থ্যের যত্ন নেয় না তাদের ক্ষেত্রে এই ঝুঁকি বেশি। মাড়িতে ফোলা বা দাঁতের ব্যথাও দাঁত নষ্ট হওয়ার লক্ষণ।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান ।

Let us know in the comments below how you feel about our writing and if you have any questions.   Please Subscribe & Joint Our  WhatsApp group link-: Click Hare

Swastika Paul
Hi, I am Swastika Paul, popularly known as Mun in my friends’ circle. I am a writer, author ,educationist and an Engineering student . I enjoy writing things that are on popular science, applied mathematics, environment, history, invention news , modern technology culture and society in Bengali in order to popularize science among readers in the regional language.

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Latest Articles