Delta Plus In West Bengal : হুগলিতে এক রোগীর শরীরে মিলল ডেল্টা প্লাসের হদিশ

Delta Plus In West Bengal: রোগীর ওপর নজর রাখা হচ্ছে, আপাতত সুস্থ আছেন রোগী। চিকিৎসকদের তরফে জানানো হয়েছে, উদ্বেগের কোনও কারণ নেই।

Delta Plus In West Bengal: হুগলিতে এক রোগীর শরীরে মিলল ডেল্টা প্লাসের হদিশ

Delta Plus In West Bengal : হুগলিতে রোগীর শরীরে মিলল ডেল্টা প্লাসের হদিশ। এই নিয়ে বাংলায় দ্বিতীয় ডেল্টা প্লাসের হদিশ। ডেল্টা প্লাসের একটি নতুন মিউটেশন অন্তর্ভুক্ত করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। হুগলির এক বাসিন্দার শরীরে মিলেছে এই ডেল্টা প্লাসের হদিশ।

অধিকর্তার তরফে জানানো হয়েছে

এই নমুনা ২ অগাস্ট পাঠানো হয়েছিল জিনগত পরীক্ষার জন্য। রোগীর ওপর নজর রাখা হচ্ছে, আপাতত সুস্থ আছেন রোগী। চিকিৎসকদের তরফে জানানো হয়েছে, উদ্বেগের কোনও কারণ নেই। স্বাস্থ্য অধিকর্তার তরফে জানানো হয়েছে, অসংখ্য ডেল্টা প্লাসের হদিশ এখনও মেলেনি।

Read More : অভিনেতা সিদ্ধার্থ শুক্লা 40 বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান: কুপার হাসপাতালে

একদিকে করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা রয়েছেই। এরই মধ্যে কোভিডের আরও মারাত্মক ভ্যারিয়েন্টের হদিশ মিলেছে। দক্ষিণ আফ্রিকা ও বিশ্বের অনেক দেশে এই ভ্যারিয়েন্ট শনাক্ত করা গেছে। এটি আরও বেশি সংক্রমণযোগ্য এবং ভ্যাকসিন থেকে পাওয়া সুরক্ষাও এড়াতে পারে বলে মনে করা হচ্ছে।

National Institute for Communicable Diseases (NICD) এবং দক্ষিণ আফ্রিকার KwaZulu-Natal Research Innovation and Sequencing Platform (KRISP) বিজ্ঞানীরা জানিয়েছেন, এই বছরের মে মাসে দেশে প্রথম C.1.2 ভ্যারিয়েন্টের খোঁজ মেলে।

তাঁরা আরও জানিয়েছেন, এই ভ্যারিয়েন্ট চিন, গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গো, মরিশাস, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, পর্তুগাল এবং সুইজারল্যান্ডে ১৩ অগাস্ট পর্যন্ত পাওয়া গেছে। এই ভ্যারিয়েন্টের বিশ্বে উদ্বেগ জাগানো অন্যান্য ভ্যারিয়েন্টের থেকে আরও বেশি মিউটেশন হয়েছে।

কলকাতার সিএসআইআর-ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ কেমিক্যাল বায়োলজি থেকে ভাইরোলজিস্ট উপাসনা রায় সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন,

”এটি আরও সংক্রমণযোগ্য হতে পারে এবং দ্রুত ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। যেহেতু স্পাইক প্রোটিনে অনেকগুলি মিউটেশন রয়েছে, তাই এটি প্রতিরোধ ক্ষমতা থেকে রক্ষা পেতে পারে এবং এভাবে ছড়িয়ে পড়লে বিশ্বব্যাপী টিকা অভিযানের জন্য একটি চ্যালেঞ্জ হয়ে উঠতে পারে। তাই যথাযথভাবে কোভিড বিধি অনুসরণ করে এই ভ্যারিয়েন্টের সংক্রমণ হ্রাস করা খুবই গুরুত্বপূর্ণ।” দেশে এখনও করোনার প্রকোপ পুরোপুরি কমেনি। তার মধ্যেই এই তৃতীয় ঢেউয়ের খবর আলাদা করে চিন্তা বাড়়াচ্ছে।

Yours Smart Update24 Team
Yours Smart Update24 Teamhttps://sdsmartupdate24.in
বাংলায় বিজ্ঞান ও প্রযুক্তি চর্চাকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে Smart Update24।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Latest Articles