বর্তমান সময়ে অনেক বড়ো প্রতিষ্ঠিত কোম্পানি একটা সময় খানিকটা ভয় নিয়ে নিজেদের যাত্রা শুরু করেছিল। অনেকটা ইচ্ছাশক্তি, কৌশল এবং খানিক টাকার যোগান দিয়ে তারা তাদের শুরু করা ব্যবসা আজ সফল। তবে এই নতুন ব্যবসা শুরু করে তা সাফল্যের চূড়ায় নিয়ে যাওয়ার সংখ্যাটা খুব সামান্য।
তার কারণ এক গবেষণা বলছে ৯০ শতাংশ শুরু করা ব্যবসাগুলি ৫ বছরের মধ্যে ব্যর্থ হয়ে যায়। নতুনত্বের অভাব, আর্থিক ব্যাবস্থাপনা, মার্কেটিং কৌশল এবং অতিরিক্ত সম্প্রসারণ পরিকল্পনাগুলির অভাবের কারণে নতুন ব্যাবসাগুলি বন্ধ হয়ে যায়।
নতুন ব্যাবসা প্রতিষ্ঠিত করবার জন্য কী কী করতে হবে তা এই প্রতিবেদনে উল্লেখ করা হল।
- কোনও ব্যাবসা শুরুর আগে ব্যবসায়ীদের বিপণন কৌশলের মৌলিক উপাদানগুলি ভালো করে বুঝতে হবে। এর পাশাপাশি ট্রেডিশনাল এবং ডিজিটাল উভয় মাধ্যমের কনটেন্ট মার্কেটিং, এসইও, ফেসবুক এবং ইনস্টাগ্রাম বিপণনের মূল বিষয়গুলি শিখতে হবে, কারণ এগুলি ভবিষ্যতে ব্যবসায়ের সাফল্যে পৌঁছানকে বহুগুণে বাড়িয়ে তুলতে সহায়তা করে।
- আমারা সাধারণত বিক্রি শব্দটার সঙ্গে পরিচিত। কিন্তু পরামর্শমূলক বিক্রি শব্দটা কি আমারা সকলে জানি? অনেক সময় নানা পণ্য বিক্রি করতে গেলে সমস্যা সম্মুখীন হতে হয়। সেই সময় ক্রেতাদের সুবিধার জন্য সমস্যা সমাধান করার প্রক্রিয়াটা পরামর্শমূলক বিক্রি। এই পদ্ধতি বিক্রয়দাতা হিসাবে আলাদা পরিচিতি তৈরি করে থাকে অন্যদের থেকে এবং গ্রাহকদের সঙ্গে একটা বন্ধুত্বের সম্পর্ক তৈরি করে।
- বাজার গবেষণা ব্যাবসার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। এই বাজার গবেষণা একজন ব্যবসায়ীকে দেখিয়ে দেয় তাদের প্রতিযোগী, অবস্থান, গ্রাহক সংখ্যার মতো বিষয়গুলি।
- ব্র্যান্ড পরিচিতি আরেকটা গুরুত্বপূর্ণ বিষয়। ব্র্যান্ড পরিচিতি গ্রাহকদের মধ্যে সেই কোম্পানির একটি ছবি তুলে ধরে। আর সেই কারণে ব্র্যান্ড ম্যানেজমেন্ট বিভাগ ভালো ভাবে পরিচালনা করা দরকার। এই ব্র্যান্ড ম্যানেজমেন্ট মূল্য না বাড়ালেও, গ্রাহক সংখ্যা বাড়াতে সাহায্য করে।
- ডিজিটাল বিক্রয় ক্রমবর্ধমান অর্জনের সঙ্গে ডেটা অ্যানালিটিকাল দক্ষতা রাখতে হবে ব্যবসায়ীদের। ডেটা-সংগ্রহ ব্যবসায়ের ক্ষেত্রে একটা কৌশল তৈরি করতে পারে, যেটি কেবলমাত্র বাজারে শুরু হওয়া ছোট ব্যাবসাগুলিকে একটি বিশাল প্রতিযোগিতামূলক বাজারে সুবিধা দিয়ে থাকে।