প্লাস্টিক থেকে পেট্রল-গ্যাস উৎপাদন বাঙ্গালী বিজ্ঞানীর

অতি সহজে পেট্রল ও গ্যাস উৎপাদন করে নজির গড়লেন বিজ্ঞানী ড. পূর্ণব্রত চক্রবর্তী

প্লাস্টিক থেকে পেট্রল-গ্যাস উৎপাদন বাঙ্গালী বিজ্ঞানীর

plastic to petrol converter: প্লাস্টিক (Plastic) ব্যবহার করে অতি সহজে পেট্রল ও গ্যাস উৎপাদন করে নজির গড়লেন শান্তিনিকেতনের (Santiniketan) বিজ্ঞানী ড. পূর্ণব্রত চক্রবর্তী । ইতিমধ্যে তাঁর এই গবেষণার ফলকে স্বীকৃতি দিয়েছে ভারত সরকারের (India Government) ইন্টেলেকচুয়াল প্রপার্টি বিভাগ । এই বছরের জুন মাসে এই গবেষণাকে স্বীকৃতি দেওয়া হয় বলে তিনি জানিয়েছেন ৷

বিজ্ঞানী ড. পূর্ণব্রত চক্রবর্তী জানিয়েছেন,

দীর্ঘ 12 বছর ধরে এই নিয়ে গবেষণা করছেন তিনি । তাঁর তৈরি মেশিনের দ্বারা অতি সহজেই প্লাস্টিক রূপান্তরিত হচ্ছে পেট্রল (Petrol) ও গ্যাসে (Gas) (plastic to petrol converter) । বর্তমানে আকাশছোঁয়া পেট্রল ও গ্যাসের মূল্য । তাই ভবিষ্যতে তাঁর গবেষণার ফল বিকল্প হিসেবে মানব সভ্যতায় অনেকটাই সুবিধা দেবে, এমনই মনে করা হচ্ছে ।

শান্তিনিকেতনের শ্রীপল্লির বাসিন্দা ড. পূর্ণব্রত চক্রবর্তী । বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের (Viswabharati University) রসায়নবিদ্যা বিভাগ থেকে স্নাতক, স্নাতকোত্তর ও পরবর্তীতে পিএইচডি করেন তিনি । এরপরে একটি পেট্রোলিয়াম (Petroleum) সংস্থায় বিশেষজ্ঞ হিসেবে কাজে যোগদান । কর্মসূত্রে ভারতবর্ষের বিভিন্ন রাজ্যে ঘোরেন । এমনকি, পেট্রোলিয়াম বিশেষজ্ঞ হিসেবে দু’বছর নাইজেরিয়াতে ছিলেন তিনি ।

দীর্ঘ 32 বছর কর্মজীবন অতিবাহিত করেন । কাজেই পেট্রোলিয়াম ও পেট্রোপণ্য সংক্রান্ত বিষয়ে তাঁর জ্ঞানের পরিধি বাড়তে থাকে । একদিন তাঁর মাথায় আসে প্লাস্টিক পরিবেশের ক্যানসার, আর এই প্লাস্টিক নির্মাণ হয় পেট্রোলিয়াম জাতীয় পদার্থ পলিমার দিয়ে । তাই প্লাস্টিক থেকে পুনরায় পেট্রল উৎপাদন করলে একদিকে পরিবেশ দূষণ মুক্ত হবে, অন্যদিকে আকাশছোঁয়া পেট্রলের দাম থেকে রেহাই পাবে সাধারণ মানুষ ।

Read More : eRUPI Digital Payment app: ই-রুপি ডিজিটাল পেমেন্টকে প্রচার করবে, জেনে নিন- এর 10 টি সুবিধা কী?

সেই ভাবনা থেকে তাঁর গবেষণা শুরু হয় । বর্তমানে অবসরপ্রাপ্ত এই বিজ্ঞানী শান্তিনিকেতনের বাড়িতে নিজেই একটি মেশিন তৈরি করেছেন । যা দিয়ে খুব সহজেই প্লাস্টিক থেকে পেট্রল উৎপাদিত হচ্ছে । শুধু পেট্রল নয়, রান্নার গ্যাসও উৎপাদিত হচ্ছে প্লাস্টিক থেকে । উৎপাদিত সামগ্রী নিজেরই বিভিন্ন কাজে ব্যবহার করছেন । তাঁর কাছ থেকে জানা গিয়েছে, এক কেজি প্লাস্টিক থেকে প্রায় 950 গ্রাম তরল গ্যাস ও গ্যাস উৎপাদিত হয় । তরল গ্যাস, যা দাহ্য পদার্থ পেট্রল ।

বিজ্ঞানী ড. পূর্ণব্রত চক্রবর্তী-এর দাবি,

এই পেট্রল দিয়ে কম ক্ষমতা সম্পন্ন যে কোনও মোটর, মেশিন, গাড়ির ইঞ্জিন প্রভৃতি অনায়াসে চালানো যাবে । উৎপাদিত এই পেট্রল যদি আরও পরিশোধন করা হয়, তাহলে তা দিয়ে উচ্চক্ষমতা সম্পন্ন ইঞ্জিন সহজেই চালানো যাবে ৷ এছাড়া উৎপাদিত গ্যাস রান্নার কাজে ব্যবহার করা যাবে । এক কেজি প্লাস্টিককে তরল গ্যাস ও গ্যাসে রূপান্তরিত করতে অল্প সময় লাগে পেট্রোলিয়াম বিজ্ঞানী পুণ্যব্রত চক্রবর্তীর তৈরি মেশিনের দ্বারা ।

তিনি আরও জানান, এই মেশিন প্রতিটি পঞ্চায়েত ও পৌরসভা যদি ব্যবহার করে তাহলে প্লাস্টিক যে স্থানে ফেলা হয়, সেই স্থানেই পেট্রল ও গ্যাস উৎপাদন করা সম্ভব । এতে একদিকে প্লাস্টিক মুক্ত সমাজ গড়তে সরকারি খাত থেকে যে পরিমাণ খরচ হয়, তা বেঁচে যাবে। অন্যদিকে আকাশছোঁয়া পেট্রল ও গ্যাসের দাম থেকে রেহাই পাবেন সাধারণ মানুষ ।

পেট্রোলিয়াম বিজ্ঞানী ডঃ পুণ্যব্রত চক্রবর্তী বলেন, “কর্মসূত্রে রাস্তা দিয়ে যাওয়ার সময় প্লাস্টিক দেখে মাথায় আসে পেট্রল উৎপাদনের কথা । তারপরেই শুরু করি গবেষণা । এই পদ্ধতিতে পেট্রল ও গ্যাস উৎপাদনে কোনও রকম পরিবেশ দূষণ হয় না । অথচ দূষণমুক্ত পরিবেশ গড়া যায় । সহজ পদ্ধতিতে এই উৎপাদন করার জন্য ভারত সরকার আমাকে স্বীকৃতি দিয়েছে ।”

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান ।

Let us know in the comments below how you feel about our writing and if you have any questions.   Please Subscribe & Joint Our  WhatsApp group link-: Click Hare

Syed Mosharaf Hossain
Hi, I am Syed Mosharaf Hossain, popularly known as Deep in my friends’ circle. I am a writer, author ,educationist and an researcher . I enjoy writing things that are on popular science, applied mathematics, environment, history, invention news , modern technology culture and society in Bengali in order to popularize science among readers in the regional language. Gold medalist, at Govt. of West Bengal district and state level Student-Youth science research competition 2015 & Inventor of women safety Shoe, Study- Engineering student

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Latest Articles