Banglar bari awas yojana (‘বাংলার বাড়ি’ ) : দেশে Geo-tagging-এ শীর্ষে এ রাজ্যের প্রকল্প, স্বীকৃতি কেন্দ্রের

গ্রামাঞ্চলে প্রকল্পটির নাম 'বাংলার আবাস যোজনা

Banglar bari awas yojana (‘বাংলার বাড়ি’ ) : দেশে Geo-tagging-এ শীর্ষে এ রাজ্যের প্রকল্প, স্বীকৃতি কেন্দ্রের

Banglar bari awas yojana: বাংলার মুকুটে ফের নয়া পালক। উৎকর্ষ বাংলা এবং সবুজ সাথী প্রকল্প এরপর দেশের মধ্যে Geo-tagging-র প্রথম স্থানে ‘বাংলার বাড়ি‘(Banglar bari) প্রকল্প। নবান্নে চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় নগরোন্নয়নমন্ত্রক। সূত্রের খবর তেমনই।

গ্রামাঞ্চলে প্রকল্পটির নাম ‘বাংলার আবাস যোজনা । রাজ্যের পুর এলাকায় গরিব মানুষদের মাথায় উপর ছাদের ব্যবস্থা করে দেওয়ার লক্ষ্যে ‘বাংলা বাড়ি’ প্রকল্পটি চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পে এক-একটি বাড়ি তৈরি করতে খরচ হয় ৩ লক্ষ ৬৮ হাজার টাকা। রাজ্য সরকার দেয় ১ লক্ষ ৯৩ হাজার টাকা, আর কেন্দ্র দেড় লক্ষ টাকা। ২৫ টাকা দিতে হয় উপভোক্তা অর্থাৎ যাঁর বাড়ি তৈরি হবে, তাঁকে। বাংলা বাড়ি প্রকল্পে রূপায়ণের দায়িত্ব রাজ্যের র ও নগরোন্নয়ন দফতরের।

Read More : Yamaha Fascino And Ray ZR Finance Scheme: মাত্র ৯৯৯ টাকা দিলেই বাড়িতে Yamaha স্কুটার!

জানা গিয়েছে, এ রাজ্যে ‘বাংলার বাড়ি’ প্রকল্পের আলাদা লোগাও তৈরি করছে সরকার। মুখ্যমন্ত্রী নিজে সেই লোগো আঁকছেন। খুব তাড়াতাড়ি আনুষ্ঠানিকভাবে যখন সেই লোগো প্রকাশের তোড়জোড় চলছে, তখন এই প্রকল্প সুফল উল্লেখ করে প্রশংসা করল কেন্দ্র। দিন কয়েক আগে ব্যবসা বান্ধব পরিবেশ তৈরি লক্ষ্য়ে বাংলার চারটি প্রকল্পকে সম্মানিত করেছে ‘স্কচ’। টুইট করে সেকথা জানিয়েছিলেন মুখ্য়মন্ত্রী।

Yours Smart Update24 Team
Yours Smart Update24 Teamhttps://sdsmartupdate24.in
বাংলায় বিজ্ঞান ও প্রযুক্তি চর্চাকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে Smart Update24।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Latest Articles