HomeSocial Newsচীনের বিজ্ঞানীরা মানুষের শরীরের কোষ থেকেই কান প্রতিস্থাপন করার প্রথম দৃষ্টান্ত দেখাল

চীনের বিজ্ঞানীরা মানুষের শরীরের কোষ থেকেই কান প্রতিস্থাপন করার প্রথম দৃষ্টান্ত দেখাল

WhatsApp Group Join Now
Instagram Profile Join Now
YouTube Channel Subscribe

Smart Update24,By Syed Mosharaf Hossain


চীনের বিজ্ঞানীরা মানুষের শরীরের কোষ থেকেই কান প্রতিস্থাপন করার প্রথম দৃষ্টান্ত দেখাল:-

বিজ্ঞানীরা অনেকদিন ধরেই  কৃত্রিম অঙ্গ-প্রতঙ্গ তৈরীর জন্য কাজ করে আসছে।  চ্যালেজ্ঞ হল কৃত্রিম হবার কারনে অনেক সময়ই শরীর তা ঠিকমতন গ্রহন করেনা।  ফলে অনেক ধরনের সমস্যা দেখা যায়  কৃত্রিম অঙ্গ লাগানোর পরে । তাই বিজ্ঞানীরা চেষ্টা করছে কিভাবে নিজের শরীরের কোষ থেকেই – নিজের জন্যই অঙ্গ তৈরী করা যায়। আশার কথা হল এই ক্ষেত্রেও গবেষনাগারে অনেক সফলতা দেখা গেছে। 1990 –এ বিজ্ঞানীরা একটি ইদুরের শরীরে মানুষের কান তৈরী করে বিশ্বকে তাক লাগিয়ে দেয়। এক নতুন দিগন্ত শুরুর আশা দেখে পৃথিবী। বিজ্ঞানের এই ক্ষেত্রটিকে বলে “regenerative medicine” কিন্তু সেই প্রযুক্তি সরাসরি মানুষের ক্ষেত্রে কখনও প্রয়োগ করা হয়নি।


কিছুদিন আগে চীনে সফলভাবে ৫জন শিশুর কান এই পদ্ধতিতে প্রতিস্থাপন করে এই নতুন দৃষ্টান্ত স্থাপন করেছে। নিজের শরীররে ডিএনএ ও কোষ থেকে তৈরী হবার কারনে শরীর এটি ভালোমতন গ্রহণ করেছে এবং কোন সমস্যা সৃষ্টি করেনি। Guangdong Zhou এবং তার সহকর্মীরা  চিনের সাংহাই এর Jiao Tong University in Shanghai বিশ্ববিদ্যালয়ের এই কাজটি পরিচালনা করে এবং biomedicine বৈজ্ঞানিক জার্নালে এটি প্রকাশিত করে। বৈজ্ঞানিকরা  এটির মাধ্যমে চিকিৎসাক্ষেত্রে এক নতুন দিগন্ত শুরু করেছেন । শুধু মাত্র কান নয় অন্যান্য গুরুত্বপূর্ণ অঙ্গ প্রতিস্থাপনার দিকে বিজ্ঞানীরা এখন শুরু করেছেন  ।

Google News View Now

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন । বিজ্ঞান বিষয়ে আরও পোস্ট পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক করুন । পুরো পোস্ট টি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ।

WhatsApp Group Join Now
Google News View Now
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular