মিসাইল ম্যান নামে খ্যাত A.P.J. Abdul Kalam এর জীবনে নিয়ে কিছু জানা অজানা তথ্য, পড়ুন বিস্তারিত

WhatsApp Group Join Now
Instagram Profile Join Now
YouTube Channel Subscribe

Smart Update24,By Syed Mosharaf Hossain


মিসাইল ম্যান নামে খ্যাত A.P.J. Abdul Kalam এর জীবনে নিয়ে কিছু জানা অজানা তথ্য, পড়ুন বিস্তারিত—-এ.পি.জে. আবদুল কালাম ছিলেন একজন ভারতীয় বিজ্ঞানী এবং রাজনীতিবিদ যিনি ২০০২ থেকে 2007 সাল পর্যন্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেছিলেন।


Who Was A.P.J. Abdul Kalam(কে ছিলেন A.P.J. Abdul Kalam)?

A.P.J. Abdul Kalam ছিলেন এক মহাকাশ বিজ্ঞানী যিনি মাদ্রাজ ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে স্নাতক শেষ করে  ভারতের প্রতিরক্ষা বিভাগে যোগদান করেছিলেন। তিনি দেশের পারমাণবিক ক্ষমতা বিকাশের কেন্দ্রীয় প্রধান ছিলেন এবং 1999 সালে বেশ কয়েকটি সফল পরীক্ষার পরে জাতীয় বীর হিসাবে প্রশংসিত হন। কালাম 2002 থেকে  2007 সাল পর্যন্ত এক মেয়াদে ভারতের রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেছিলেন ।

Google News View Now

Early Years(শুরুর বছরগুলি):- আবুল পাকির জৈনুলবদীন আবদুল কালাম ভারতের দক্ষিণ-পূর্ব উপকূলের ধনুশকোডি দ্বীপে 1931 সালের 15-ই অক্টোবর একটি মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি পাখি দেখে বিমানের প্রথম দিকে মনোমুগ্ধ করেছিলেন, এবং পরবর্তীকালে সেই বিমানের দিকে মনোনিবেশ তাকে নিয়ে যায় aeronautical engineering দিকে ।কালাম এক উজ্জ্বল ছাত্র ছিলেন, উনার পছন্দের বিষয় ছিল  বিজ্ঞান এবং গণিত । তিনি সেন্ট জোসেফ কলেজে পড়াশোনা করেন এবং মাদ্রাজ ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে Aeronautical Engineering ডিগ্রি অর্জন করেন।


Rise to the Presidency :- তিনি পরিবর্তে কালাম 1958 সালে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থায় (ডিআরডিও) একজন সিনিয়র বৈজ্ঞানিক সহকারী হিসাবে যোগ দিয়েছিলেন। 1969 সালে সদ্য গঠিত ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থায় (ইসরো) স্থানান্তরিত হওয়ার পরে, তিনি প্রথম উপগ্রহ এসএলভি -3 এর প্রকল্প পরিচালক হিসাবে মনোনীত হন।

পরবর্তীকালে 1982 সালে প্রধান পরিচালক হিসাবে ডিআরডিও-তে ফিরে, কালাম ইন্টিগ্রেটেড গাইডেড মিসাইল ডেভেলপমেন্ট প্রোগ্রাম বাস্তবায়ন করেন। এরপরে তিনি 1992 সালে ভারতের প্রতিরক্ষামন্ত্রীর সিনিয়র বৈজ্ঞানিক উপদেষ্টা হয়েছিলেন, তিনি ভারত থেকে পারমাণবিক পরীক্ষার বিকাশের জন্য প্রচার চালিয়েছিলেন যাতে পারোমানিক বোমা আরো উন্নত করা যায় । 1999 সালের মে মাসে পোখরান -2 পরীক্ষায় কালাম মূল ব্যক্তিত্ব ছিলেন, যেখানে রাজস্থান মরুভূমিতে পাঁচটি পারমাণবিক যন্ত্র বিস্ফোরণ করা হয়েছিল। কালামকে দেশের সুরক্ষার প্রতিরক্ষার জন্য জাতীয় বীর হিসাবে প্রশংসিত করা হয়েছিল।

2002 সালে, ভারতের ক্ষমতাসীন জাতীয় গণতান্ত্রিক জোট কালামকে লক্ষ্মী সহগালের বিরুদ্ধে একটি নির্বাচনে জয়লাভ করতে এবং ভারতের একাদশতম রাষ্ট্রপতি হওয়ার জন্য সহায়তা করেছিল, তাঁর বিপুল জনপ্রিয়তার কারণে এমটিভি তাকে 2003 ও 2006 সালে ইয়ুথ আইকন অব দ্য ইয়ার পুরষ্কারের জন্য মনোনীত করেছিল।2007 সালে অফিস ছাড়ার পরে, কালাম বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং অধ্যাপক হয়েছিলেন।


Death and Legacy(মৃত্যু এবং উত্তরাধিকার):- জুলাই 27, 2015-এ, কালাম ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট-এ বক্তৃতা দেওয়ার সময় ব্যাপক হার্ট অ্যাটাকের শিকার হন এবং পরে 83 বছর বয়সে মারা যান। কালামকে 30 জুলাই তাঁর জন্মভূমি তামিলনাড়ুতে পূর্ণ রাষ্ট্রীয় সম্মানের সাথে সমাধিস্থ করা হয়েছিল। বিজ্ঞানী এবং প্রাক্তন রাষ্ট্রপতির সম্মানে, তামিলনাড়ুর দক্ষিণ-পূর্ব ভারতের রাজ্য সরকার একটি “ডাঃ এ.পি.জে আবদুল কালাম পুরষ্কার” তৈরি করেছিল, যা বিজ্ঞান, শিক্ষার্থী এবং মানবিকত্ব প্রচারকারী ব্যতিক্রমী ব্যক্তিদের স্বীকৃতি দেয়। সরকার কালামের জন্মদিন (১৫ অক্টোবর) “যুব রেনেসাঁ দিবস” হিসাবে প্রতিষ্ঠা করেছে। তাঁর সমাধিস্থলে বড় আকারের স্মৃতিসৌধ নির্মাণের বিষয়ে আলোচনা চলছে।

৪০ টি বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেটস সহ তাঁর বহু প্রশংসাসমূহের মধ্যে তাঁকে সরকারি প্রতিরক্ষা প্রযুক্তি আধুনিকায়নে অবদানের জন্য পদ্মভূষণ (1981), পদ্মবিভূষণ (1990) এবং ভারত রত্ন (1997) – ভারতের সর্বোচ্চ বেসামরিক পুরষ্কার প্রদান করা হয়।

WhatsApp Group Join Now
Google News View Now

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here