দুরন্ত বিজ্ঞানীরা আবিষ্কার করল নতুন জাতের প্লাস্টিক এই প্লাস্টিক টি সহজে মাটিতে বা জলে মিশে যেতে পারে , পরিবেশ রক্ষায় অভিনব আবিষ্কার –

Smart Update24,By Syed Mosharaf Hossain


দুরন্ত বিজ্ঞানীরা আবিষ্কার করল নতুন জাতের প্লাস্টিক এই প্লাস্টিক টি সহজে মাটিতে বা জলে মিশে যেতে পারে , পরিবেশ রক্ষায় অভিনব আবিষ্কার –

আমরা সবাই জানি প্লাস্টিক আমাদের পৃথিবীর জন্য কতটা ক্ষতিকারক কারণ প্লাস্টিক সহজে পরিবেশের মধ্যে মাটিতে বা জলে মিশে যেতে পারে না। আগামী দিনে পরিবেশের সবচেয়ে ক্ষতিকারক একটা উপাদান হিসেবে প্লাস্টিক হয়ে দাঁড়াচ্ছে। শুধুমাত্র দূষণের জন্য নয় প্লাস্টিক বন্য  থেকে শুরু করে জলজ প্রাণী সবারই জন্য ক্ষতিকারক একটা উপাদান। তাই এই সব কথা মাথায় রেখে বৈজ্ঞানিক আবিষ্কার করলেন এমন এক ধরনের প্লাস্টিক যেটি খুব সহজেই মাটিতে মিশে যেতে পারে এবং পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে পারে। এই প্লাস্টিক কে বৈজ্ঞানিকের নাম দিয়েছেন  PBTL। bicyclic Thiolactone – এর দ্বারা কেমিক্যাল ব্লক তৈরি করে এই প্লাস্টিক নির্মাণ করা হয়েছে। এটি সাধারণ প্লাস্টিক মতোই যতবারই ভাঙচুর করে নতুন গড়া হোক না কেন, এর গঠন একই থাকবে।


সেই কারণেই এই নতুন প্লাস্টিকের আবিষ্কার করা হয়েছে। এই নতুন মানের আবিষ্কার করা প্লাস্টিক টি কত পরিমাণে তৈরি করা যেতে পারে এবং কত জলদি মানুষের মধ্যে পৌঁছে দেওয়া যেতে পারে তা এখনো স্পষ্ট নয়।

তবে মানবজাতি এখন আশাবাদী যে এই নতুন ধরনের প্লাস্টিক যদি পরিবেশে ব্যবহার করা হয় তাহলে পরিবেশ দূষণ এবং অন্যান্য জীব জন্তু সবাই উপকৃত হবে । এটি ভবিষ্যৎ প্রজন্মের কাছে এক উল্লেখযোগ্য আবিষ্কার হবে। কারণ, একাধিক ব্যবহারের পরেও এটি পরিবেশ বান্ধব হওয়ায় তা মানুষের পরিবেশকে রক্ষা করতে পারবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here